আপনার ফেসবুক অ্যাকাউন্ট কতটা নিরাপদ?

শনিবার, ১৫ জুন, ২০১৩
Tech Digital Computer Training Center আপনার ফেসবুক অ্যাকাউন্ট কতটুকু নিরাপদ তা জানার জন্য প্রথমে ফেসবুকে ঢোকার (লগ-ইন) পর http://goo.gl/OqZwQ ঠিকানায় যান (নতুন করে আবার পাসওয়ার্ড দিতে বললে পাসওয়ার্ড দিয়ে Continue-এ ক্লিক করুন)। সেখানে গেলেই দেখতে পাবেন, আপনার ফেসবুক অ্যাকাউন্টের বর্তমান নিরাপত্তাব্যবস্থা সবল, না দুর্বল।
নিরাপত্তাব্যবস্থা সবলকরার করার জন্য তিনটি ধাপ আছে। ধাপ ১: এখানে Add another email address-এ ক্লিক করে একাধিক ই-মেইল আইডি যোগ করুন। Next-এ ক্লিক করুন। ধাপ ২: এখানে Add your mobile phone number to your Timeline-এ ক্লিক করে আপনার মোবাইল ফোন নম্বর যোগ করুন। তারপর আবার Next করুন। ধাপ ৩: এখানে একটি নিরাপত্তা প্রশ্ন নির্বাচন করে দিন এবং এর নিচে উত্তর লিখে Save and Continue-এ ক্লিক করুন। এখন ওপরে ডান পাশে Home-এর ডান পাশের সেটিংসে ক্লিক করে Account Settings-এ ক্লিক করুন বা সরাসরি www.facebook.com/settings?ref=mb ঠিকানায় যান। এখন বাম পাশ থেকে Security-এ ক্লিক করুন। Login notifications-এর ডান পাশ থেকে edit-এ ক্লিক করুন।
এখন টেক্সটবক্স দুটিতে টিক চিহ্ন দিয়ে Save Changes-এ ক্লিক করুন। এরপর ফেসবুক থেকে বেরিয়ে (লগ-আউট) আবার ফেসবুকে লগ-ইন করুন। দেখবেন Remember Browser নামে একটি পেজ এসেছে। এখানে Save Browser নির্বাচন করে Continue-এ ক্লিক করুন।
এখন থেকে প্রতিবার আপনার কম্পিউটার এবং ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) ছাড়া অন্য কোনো কম্পিউটার ও ব্রাউজার দিয়ে আপনার ফেসবুক আইডিতে লগইন করার সময় আপনার ই-মেইল ঠিকানায় ও মোবাইল নম্বরে একটি মেসেজ যাবে এবং তাতে লেখা থাকবে—কখন, কোন ব্রাউজার দিয়ে আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করা হয়েছে।
আপনি যদি এই সময় প্রবেশ না করে থাকেন, তাহলে সঙ্গে সঙ্গে আপনার ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন। মনে রাখবেন, হ্যাকাররা প্রথমে ই-মেইল আইডি হ্যাকিং করার চেষ্টা করে। ই-মেইল আইডি হ্যাকিং করতে পারলে খুব সহজে ফেসবুক আইডিও নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারে। ওপরের পন্থাগুলো অবলম্বন করলে আপনার ফেসবুক আইডি হ্যাকিং হলেও পুনরুদ্ধার করতে পারবেন। এমনকি আপনার সব কটি ই-মেইল আইডি হ্যাকিং হলেও বা আপনার ফেসবুকের ই-মেইল আইডি পরিবর্তন করে ফেললেও মোবাইল নম্বর নিয়ে তা পুনরুদ্ধার করতে পারবেন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন