ফ্রিল্যান্সারদের দৈনিক আয় দুই-তিন কোটি টাকা

শনিবার, ১৫ জুন, ২০১৩
Tech Digital Computer Training Center

দেশে বর্তমানে ফ্রিল্যান্সাররা আউটসোর্সিংয়ের কাজ করে দৈনিক দুই থেকে তিন কোটি টাকা আয় করছেন। প্রতিদিন এর পরিমাণ বাড়ছে। তাই সম্ভবনাময় এই খাতকে বাঁচিয়ে রাখতে দেশের সব স্থানে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দরকার। আর এ কাজে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানকে একযোগে এগিয়ে আসতে হবে। গতকাল রোববার রাজধানীর দ্য ডেইলি স্টার সম্মেলনকক্ষে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও দি এশিয়া ফাউন্ডেশনের আয়োজনে ‘দেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগে উৎসাহিত করতে নীতিমালা সংস্কার’বিষয়ক এক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) সচিব নজরুল ইসলাম খান।
বৈঠকে নজরুল ইসলাম খান আরও বলেন, কোর্ট ফি বা জমির পর্চার মতো কাজগুলো যদি অনলাইনে করা যায়, তাহলে ইন্টারনেটের ব্যবহার গ্রাম পর্যায়েও ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে। এ জন্য কয়েকটি যথাযথ আইন দরকার।
গোলটেবিল বৈঠকে তথ্যপ্রযুক্তির বর্তমান অবস্থা ও সম্ভাবনার একটি চিত্র তুলে ধরেন বেসিসের সভাপতি এ কে এম ফাহিম মাশরুর। তিনি মুঠোফোনের উপযোগী কনটেন্ট তৈরি, ই-কমার্স, ইন্টারনেট সংযোগ ইত্যাদি বিষয়েও আলোকপাত করেন।
এ ছাড়া ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের অধ্যাপক রোকনুজ্জামান ও আহমেদ মাসুক অ্যান্ড কোম্পানির রাকেশ সাহা বৈঠকে ইন্টারনেট ব্যান্ডউইথের মূল্য ও সেবার মান বিষয়ে আলাদা আরও দুটি প্রবন্ধ উপস্থাপন করেন।
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহসান উল্লাহ বলেন, ‘বাংলাদেশ ব্যাংক নানা ধরনের অনলাইনভিত্তিক কর্মকাণ্ডে অংশ নিচ্ছে এবং সামনে আরও ব্যাপকভাবে নিতে চায়। এ ছাড়া আমরা বিভিন্ন ধরনের ই-কমার্স উদ্যোক্তাদের সহায়তায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চাই।’ অনুষ্ঠানের শুরুতে সবাইকে শুভেচ্ছা জানান দি এশিয়া ফাউন্ডেশনের অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচির পরিচালক সৈয়দ আল-মুতী।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন